আলিয়ঁস ফ্রঁসেজ লাইব্রেরি

ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ লাইব্রেরি সকলের জন্য উন্মুক্ত হলেও কেবল সদস্য হলেই লাইব্রেরি থেকে বই ধার নেয়াসহ পূর্ণাঙ্গ সুবিধা পাওয়া যায়।

hero

ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ লাইব্রেরি সকলের জন্য উন্মুক্ত হলেও কেবল সদস্য হলেই লাইব্রেরি থেকে বই ধার নেয়াসহ পূর্ণাঙ্গ সুবিধা পাওয়া যায়। তিনতলা ভবনটির সামনে অভ্যর্থনা কেন্দ্রের অবস্থান। ভবনটির পেছনের দিকে ব্যালকনি ছাড়াও সামনে এবং পেছনে বিভিন্ন ধরনের ফুল গাছ দিয়ে সাজানো হয়েছে লাইব্রেরি প্রাঙ্গণটি।

ঠিকানা যোগাযোগ:

২৬, মিরপুর রোড, ঢাকা-১২০৫

(সায়েন্স ল্যাবে অবস্থিত সিটি কলেজ এবং হ্যাপি আর্কেড শপিংমলের ঠিক ৫০-৬০- গজ উত্তরে এবং ল্যাব এইড হাসপাতালের সামনে  অবস্থিত অর্ঘ ভাস্কর্যের বিপরীত পাশে এ লাইব্ররেটি অবস্থিত।)

ফোন: +৮৮-৯৬৭৫২৫৮, ৯৬৭৫২৪৯ এক্স: ৩২, ফ্যাক্স: ৮৬১৬৪৬২, ই-মেইল: mediatheque@afdhaka.org, ওয়েবসাইট: www.afdhaka.org

 

খোলা-বন্ধের সময়সূচি:

  • সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল চারটা থেকে রাত নয়টা
  • শুক্রবার থেকে শনিবার: সকাল নয়টা থেকে দুপুর বারোটা এবং বিকাল পাঁচটা থেকে রাত আটটা
  • রবিবার  বন্ধ

সংক্ষিপ্ত বর্ণনা:

লাইব্রেরিটিতে ৭,৫০০ বেশি বই আছে, অধিকাংশ বই ফ্রেঞ্চ ভাষায় রচিত হলেও বাংলা এবং ইংরেজি ভাষায় রচিত বইও রয়েছে এখানে। সমসাময়িক ঘটনাবলি সম্পর্কে খোঁজ খবর রাখার জন্য ২৭টি ম্যাগাজিন রাখা হয় এখানে, এছাড়া ফ্রান্সের ৪টি ম্যাগাজিন রাখা হয় এখানে। বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে বই রাখা হয়েছে যেমন-ডিজাইন, মডার্ণ ফিলসফি, রিলিজিওন, ওয়ার্ল্ড হিষ্ট্রি, হিষ্ট্রি অফ ফ্রান্স, পেইন্টিং, মিউজিয়াম, থিয়েটার, বায়োগ্রাফি, সায়েন্স ফিকশন, প্যারিস জিওগ্রাফি, এনসাইক্লোপিডিয়া, ব্রিটানিকা, ব্যান্ড ডিজাইন, আর্টস এন্ড লিটারেচার।

এখানে দেশী-বিদেশী বেশ কিছু পত্রিকা আছে পাঠকদের কাছে। পত্রিকা যেমন-দি ডেইলি স্টার, ডেইলি সান, প্রথম আলো, কালের কণ্ঠ, ইন্ডিপেন্ডেন্ট, বাংলাদেশ মনিটর প্রভৃতি। তাছাড়া এখানে কিছু ম্যাগাজিন আছে, এগুলির অধিকাংশই প্যারিসের যেমন, প্রিমিয়ার. হিস্টোরিক, ওকাপি, বিউয়াস আর্ট, মেইসন ফ্রঁসেজ, ডেটোরস, অবজারভেটরস ইত্যাদি।

 

লাইব্রেরিটিতে ১,২০০-এর বেশি চলচ্চিত্রের সংগ্রহ রয়েছে যার মধ্যে রয়েছে ফিচার ফিল্ম, ডকুমেন্টারি এবং শিশুতোষ অ্যানিমেশন ফিল্ম। ৬০০ এর বেশি গানের সিডি আছে যার মধ্যে রয়েছে ফ্রেঞ্চ এবং আন্তর্জাতিক ক্ল্যাসিক্যাল, পপ, জ্যাজ ইত্যাদি।

ব্যববহারকারীদের জন্য ৪টি কম্পিউটার আছে যার মধ্যে ২টি ইন্টারনেট ব্রাউজিং এর জন্য, ১টি ক্যাটালগের জন্য এবং ১টি ভাষা শিক্ষার সিডি দেখার জন্য।

এ লাইব্রেরিতে মোট ২০ টি বুক সেলফ আছে। এর মধ্যে ৫ টি মাঝারি সাইজের এবং ১৫ টি বড় বুক সেলফ। বসে পড়ার জন্য একাধিক কক্ষ, প্রায় ৮ টি টেবিল এবং ২০ টি চেয়ার আছে। শিশুদের জন্য আলাদা শিশুতোষ বই এবং পড়ার ব্যবস্থা আছে।

এ লাইব্রেরিটি একটি আধুনিক মানের এবং মাল্টিমিডিয়া লাইব্রেরি। এখানে আড্ডা দেয়ার জন্য একটি মাঝারি ধরনের ক্যাফেটেরিয়া আছে। ক্যাফেতে খাবার পাশাপাশি গান শোনা এবং পিয়ানো বাজানোর ব্যবস্থা আছে। প্রত্যেক শুক্রবার সন্ধ্যায় সিনেমা দেখানো হয় এবং শুধুমাত্র ফরাসী সিনেমা প্রদর্শন করা হয়। 

সদস্য হওয়া:

অভ্যর্থনা কেন্দ্রে সদস্য ফরম পাওয়া যায়, যেটি ওয়েবসাইট থেকে ডাউনলোডও করে নেয়া যায়। এক কপি পাসপোর্ট এবং এক কপি স্ট্যাম্প সাইজের ছবিও দিতে হয় পূরণকৃত ফরমের সাথে। পরিচিতির প্রমাণ হিসেবে জাতীয় পরিচয়পত্র, ছাত্র পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স বা এ জাতীয় কিছু প্রদর্শন করতে হয়।

পরিচয়পত্র থাকা সাপেক্ষে যে কেউ লাইব্রেরির সদস্য হতে পারে। বিদেশী নাগরিকগণকে তাদের অবস্থানের সপক্ষে প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শন করতে।

অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে অভিভাবকের সাক্ষর প্রয়োজন হয়।



সদস্য হওয়ার জন্য ফি:

  • শিক্ষার্থীদের মেম্বারশীপ ১ বছরের জন্য ১,০০০ টাকা লাগবে।
  • জেনারেল মেম্বারশীপ বাংলাদেশীদের জন্য ১ বছরে ২,৫০০ টাকা লাগবে।
  • জেনারেল মেম্বারশীপ বিদেশীদের জন্য ১ বছরে ৫,০০০ টাকা লাগবে।
  • লাইফ মেম্বারশীপ এর জন্য ২,০০,০০০ টাকা লাগবে। 

 

বি:দ্র: অবশ্য ভাষা শিক্ষার জন্য বিভিন্ন কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা লাইব্রেরি ব্যবহারের জন্য একটি সৌজন্য কার্ড পান।

ধার নেবার পদ্ধতি:

সদস্যরা ৪টি বই, ১টি ম্যাগাজিন এবং ১টি জার্নাল ২ সপ্তাহের জন্য ধার নিতে পারেন। সৌজন্য কার্ডধারীরা ২টি বই, ১টি ম্যাগাজিন এবং ১টি জার্নাল এক বছরের জন্য ধার নিতে পারেন। এছাড়া একজন সদস্য ৩টি মাল্টিমিডিয়া আইটেম যেমন ভিএইচএস ক্যাসেট, অডিও সিডি বা সিডি রম ১ সপ্তাহের জন্য ধার নিতে পারেন, আর ডিভিডি ধার নিতে পারেন ৩ দিনের জন্য।

কার্ড হারিয়ে গেলে:

কার্ড হারিয়ে গেলে ১০০ টাকার বিনিময়ে পুনরায় কার্ড সংগ্রহ করতে হয়।

 

 

লাইব্রেরির নিয়ম কানুন:

  • বই জমা দিতে দেরি হলে বই প্রতি ৫০ টাকা চার্জ দিতে হয়। ডবল ডেটে অর্থাৎ সমান মেয়াদ অতিক্রান্ত হলে এ চার্জ করা হয়। বই হারিয়ে গেলে বইয়ের মূল্যের সমপরিমাণ অর্থ এবং এর ৩০% জরিমানা দিতে হয়।
  • লাইব্রেরির কম্পিউটারে পেনড্রাইভ বা অন্য কোন ধরনের মেমরি ডিভাইস ব্যবহার করা যায় না।
  • ব্যক্তিগত ব্যাগ বাইরে রাখতে হয়।
  • কম্পিউটার বা ল্যাপটপ নিয়ে লাইব্রেরীতে প্রবেশ করা যায় না।
  • মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ।

 

অন্যান্য তথ্য:

  • লাইব্রেরির সীমানার উত্তর পাশেই ব্র্যাক ব্যাংকের এটিএম বুথের অবস্থান,
  • লাইব্রেরি ভবনের পাশে ২ টি এবং উপরে ৪ টি টয়লেটের ব্যবস্থা আছে,
  • লাইব্রেরিতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা আছে,
  • সদস্য বা আগন্তুকদের জন্য গাড়ী পার্কিংয়ের কোন ব্যবস্থা নেই,
  • সম্পূর্ণ লাইব্রেরি ভবনটি শীতাতপ নিয়ন্ত্রিত।

 

তথ্যসূত্র:

Category: Library

Tags: Library

Share with others