রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্র লাইব্রেরি

১৯৭৩ সাল থেকে ঢাকায় রাশিয়ান কালচারাল সেন্টার কাজ করছে। অন্যান্য কার্যক্রমের পাশাপাশি একটি সমৃদ্ধ লাইব্রেরি কার্যক্রম রয়েছে এদের।

hero

১৯৭৩ সাল থেকে ঢাকায় রাশিয়ান কালচারাল সেন্টার কাজ করছে। অন্যান্য কার্যক্রমের পাশাপাশি একটি সমৃদ্ধ লাইব্রেরি কার্যক্রম রয়েছে এদের।

ঠিকানা ও অবস্থান: 

হাউজ ৪২, ৫১০,ভাষা সৈনিক এম, এ মতিন রোড, রোড ৭, ধানমন্ডি আ/এ, ঢাকা ১২০৫। ল্যান্ডফোন: পিএবিএক্স)৯১১৬৩১৪, ৯১১৮৫৩১ ও ৯১১৭৬৩৯ ,মোবাইল ফোন: ০১৮১ ৭-২৯৪৫৯৫।, ই-মেইল Bangladesh@rs-gov.ru, ওয়েবসাইট: www.ruscultbd.org

মিরপুর রোডে, ল্যাবএইড হাসপাতাল থেকে ৩০ গজ উত্তরে গিয়ে গণস্বাস্থ্য নগরভবনের বিপরীত পাশে (পশ্চিমে) বেক্সিমকো ফার্মা ফ্যাক্টরি ভবনের পাশ দিয়ে পশ্চিম দিকে ভাষা সৈনিক এমএ মতিন সড়ক (৭ নং) ধরে সোজা ১০০ গজ গেলেই ধানমন্ডি লেক, ধানমন্ডি লেকের ঠিক বিপরীত পাশে অর্থাৎ রাস্তার পূর্ব পাশে ৫১০ নং বাড়িটিতেই রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্রের অবস্থান। এই রাশিয়ান কালচারাল সেন্টারের চার তলা ভবনে দ্বিতীয় তলায় লাইব্রেরিটির অবস্থান।

সময়সূচি:

রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০.০০ টা হতে বিকাল ০৪.০০ পর্যন্ত খোলা থাকে লাইব্ররিটি। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক বন্ধ, এছাড়া সরকারি ছুটির দিনগুলোতেও লাইব্রেরিটি বন্ধ থাকে।

লাইব্রেরিতে যে সমস্ত বই পাওয়া য়ায়:

বাংলা, ইংরেজী এবং রাশিয়ান ভাষায় লেখা ১০,০০০ বেশি বই আছে এখানে। সাহিত্য ছাড়াও, আইন, প্রকৌশল, চিকিৎসা বিজ্ঞান, ইতিহাস এবং পদার্থবিজ্ঞানের বই পাওয়া যাবে এখানে। পত্রিকা, ম্যাগাজিন এবং অডিও-ভিডিও উপকরণ ছাড়াও রাশিয়ার চিরায়ত কাব্যের সংগ্রহ আছে। এছাড়া রুশ ভাষা শেখার বিভিন্ন উপকরণও আছে ।

মোট ৪০টি বুক শেলফ রয়েছে লাইব্রেরিটিতে। বুক শেলফ থেকে বই নিয়ে আলাদা একটি কক্ষে বসে পড়তে হয়। লাইব্রেরির বই সহজে খুঁজে পেতে ক্যাটালগ ব্যবস্থা রয়েছে।

দেশী এবং বিদেশী দু’ধরনের পত্রিকাই আছে এখানে। দেশী পত্রিকার মধ্যে রয়েছে প্রথম আলো, কালের কণ্ঠ, সমকাল, The Daily Star, The Independent এবং The Daily Observer। দেশী কোন ম্যাগাজিন রাখা হয় না। রাশিয়ান পত্রিকার মধ্যে রয়েছে Douglas এবং Georgics। এছাড়া কিছু মাসিক ম্যাগাজিন যেমন- Around world, Opulent, Work world, Home ইত্যাদি রাখা হয়।

 

বইয়ের সংগ্রহ ছাড়াও চলচ্চিত্রের একটি সমৃদ্ধ সংগ্র আছে। ইংরেজী, বাংলা এবং রাশিয়ান ভাষায় নির্মিত ১৫০টি চলচ্চিত্র আছে, যেগুলো ১৬ মিমি এবং ৩৫ মিমি-এ তৈরি। এগুলো প্রদর্শনের জন্য প্রজেক্টরও আছে। আর ভিসিডি, ডিভিডি এবং ভিএইচএস মিডিয়ায় সংরক্ষিত চলচ্চিত্র প্রদশর্নের জন্য আলাদা মাল্টিমিডিয়া প্রজেক্টরও আছে এখানে।

কারা লাইব্রেরিটি ব্যবহার করতে পারেন: 

কমপক্ষে S.S.C উত্তীর্ণ ছাত্রছাত্রী এই লাইব্রেরিটির সদস্য হতে পারে এবং ব্যবহার করতে পারে। এছাড়া যারা রাশিয়ান ভাষা কোর্স করতে চায় তাদের জন্য লাইব্রেরিটি উন্মুক্ত। ভাষা কোর্স করতে অবশ্যই তাকে শিক্ষানবীশ হিসেবে থাকতে হয়।

সদস্য হওয়ার নিয়ম: 

S.S.C উত্তীর্ণদের জন্য সদস্য ফি ৩০০/- টাকা ও উচ্চশিক্ষায় অধ্যায়নরত ব্যক্তিদের জন্য সদস্য ফি ১৫০/- টাকা। এই ফি দিয়ে একটি আবেদন ফরম পূরণ করে এক বছরের জন্য সদস্য হতে হয়। যারা রাশিয়ান ভাষা কোর্স করেন তাদের কোন ফি দিতে হয় না।

 রুশ ভাষা কোর্সে ভর্তি ফি ৯ হাজার। উচ্চ শিক্ষায় অধ্যয়নরতরা ৫০% ছাড়ে ভাষা কোর্সে ভর্তি হতে পারেন।

অন্যান্য তথ্য:

  • বই/ম্যাগাজিন বাসায় নিয়ে পড়ার সুযোগ নেই।
  • আজীবন সদস্য হওয়ার ব্যবস্থা নেই।
  • এখানে কর্মরত ব্যক্তিবর্গের জন্য গাড়ি রাখার ব্যবস্থা থাকলেই বাইরের লোকেদের জন্য সে ব্যবস্থা নেই।
  • লাইব্রেরিটি শীতাতপ নিয়ন্ত্রিত।
  • প্রতি তলাতেই সিঁড়ির পাশে অগ্নিনির্বাপনের নরঞ্জাম রয়েছে। এছাড়া নীচতলায় জরুরি নির্গমণ পথ আছে।
  • শিশুদের জন্য আলাদা কোন বই পড়ার ব্যবস্থা নেই। তবে রাশিয়ান শিশুদের জন্য বইপত্র আছে যেগুলো তারা পড়তে পারে। রাশিয়ানদের জন্য সদস্য হবার কোন প্রয়োজন হয় না।

এটিএম বুথ:

প্রতিষ্ঠানটির ২০০ গজের মধ্যেই মিরপুর রোডে অবস্থিত গণস্বাস্থ্য নগর ভবনের সাথে ডাচ বাংলা ব্যাংক এবং ব্র্যাক ব্যাংকের এটিএম বুথ আছে।

Category: Library

Tags: Library

Share with others