রামকৃষ্ণ গ্রন্থাগার

রামকৃষ্ণ গ্রন্থাগার ১৯১৪ সালে প্রতিষ্ঠিত হয়ে জ্ঞান পিপাসুদের দীর্ঘ প্রায় এক শতক ধরে বিনামূল্যে বই পড়ার সুযোগ দিয়ে আসছে। ঢাকার গোপীবাগ রামকৃষ্ণ স্কুলের পাশে এই গ্রন্থাগারটি অবস্থিত।

hero

গ্রন্থাগার সমাজ গঠনে ইতিবাচক ভূমিকা পালন করে। জ্ঞান পিপাসুদের জন্য গ্রন্থাগার একটি গুরুত্বপূর্ণ স্থান। কেননা এখানে বিভিন্ন সময়ের বিভিন্ন বিষয়ের উপর লেখা প্রয়োজনীয় বইগুলো সংগৃহীত থাকে। যার ফলে ভিন্ন ভিন্ন জগতের চিন্তাশীল মানুষ সহজেই তাদের প্রয়োজনীয় বই পেতে পারে। রামকৃষ্ণ গ্রন্থাগার ১৯১৪ সালে প্রতিষ্ঠিত হয়ে জ্ঞান পিপাসুদের দীর্ঘ প্রায় এক শতক ধরে বিনামূল্যে বই পড়ার সুযোগ দিয়ে আসছে। ঢাকার গোপীবাগ রামকৃষ্ণ স্কুলের পাশে এই গ্রন্থাগারটি অবস্থিত।

ঠিকানা ও অবস্থান: 

ব্রাদার্স ইউনিয়ন ক্লাব ও দৈনিক ইনকিলাবের সামনের রাস্তায় এর অবস্থান। ২৭ রামকৃষ্ণ মিশন রোড, ঢাকা-১২০৩, ল্যান্ড ফোন: ৯৫৫৩৭০৩, ৯৫৬৪০৫৫, ফ্যাক্স: ৭১৭০৮৮৮ 

ই-মেইল: rkmdhaka.bd@gmail.com, ওয়েব সাইট: http://www.rkmdhaka.org/

 

 

খোলা ও বন্ধের সময়সূচি: 

 

বৃহস্পতিবার বাদে সপ্তাহের অন্যান্য দিন এই গ্রন্থাগারটি সকল বয়সী পাঠক-পাঠিকার জন্য খোলা থাকে। এপ্রিল-সেপ্টেম্বর বিকাল ৪.০০ টা থেকে রাত ৭.৩০ টা পর্যন্ত খোলা থাকে। অন্যদিকে অক্টোবর-মার্চ বিকাল ৩.৩০ টা থেকে সন্ধ্যা ৭.০০ টা পর্যন্ত রামকৃষ্ণ গ্রন্থাগার খোলা থাকে।

 

বই পড়তে করণীয়:

এই গ্রন্থাগারের সদস্য হওয়ার কোন ব্যবস্থা নেই। যে কোন জ্ঞানপিপাসু মানুষ এখানে এসে কোন জটিলতা ছাড়াই বই পড়তে পারেন তবে বই বা ম্যাগাজিন বাসায় নেবার কোন ব্যবস্থা নেই। লাইব্রেরিতে ক্যাটালগের কোন ব্যবস্থা নেই। বইগুলো ২৭টি বুক শেলফে সাজানা রয়েছে। বই পড়ুয়ারা তাদের প্রয়োজনীয় বই বুক শেলফ থেকে খুঁজে বের করে পড়া শেষে আবার যথাযথ স্থানে রেখে দেন।

 

গ্রন্থাগারের বর্ণনা:

গ্রন্থাগার ভবনটি দুই তলা, প্রথম তলায় লাইব্রেরি ও উপরের তলায় হল রুম। প্রায় ১৭,০০০ দেশী-বিদেশী বই ও পত্রিকার বিশাল সংগ্রহে সমৃদ্ধ এই লাইব্রেরি। যা জ্ঞানার্জন সহ গবেষণায় সহায়ক ভূমিকা পালন করে আসছে। গ্রন্থাগারের বই এর মধ্যে রয়েছে–ভূগোল, বাংলা সাহিত্য, ইংরেজি সাহিত্য, ইতিহাস, দর্শন ও সংস্কৃত, অর্থনীতি ও চিকিৎসাশাস্ত্রের বিভিন্ন দেশী-বিদেশী লেখকদের লেখা অসংখ্য বই। এছাড়াও রয়েছে বাংলা ও ইংরেজি ভাষার বেশকিছু অভিধান ও ইনসাইক্লোপেডিয়া ব্রিটানিকা। শিশুদের জন্য রয়েছে শিশুতোষমূলক বই যেগুলো লাইব্রেরির দ্বিতীয় অংশে কয়েকটি সেলফে সাজানো রয়েছে। শিশুতোষ বই এর মধ্যে রয়েছে–ছোটদের বিশ্বকোষ, কিশোর মহাবিশ্ব, ছোটদের বেগম রোকেয়া, ছোটদের সিরাজউদ্দৌলা সহ বিভিন্ন ধরনের ছড়া, ছন্দ ও ভূতের গল্পের বই। পাঠকদের নির্বিঘ্নে বই পড়ার জন্য রয়েছে ৫২টি টেবিল ও ৫৯টি চেয়ারের ব্যবস্থা। যত্ন সহকারে বই পড়ার জন্য কর্তৃপক্ষ পাঠকদের অনুরোধ জানিয়ে থাকেন।

 

অগ্নি নির্বাপন, গাড়ি পার্কিং অন্যান্য:

গ্রন্থাগার চত্তরে গাড়ি পার্কিং এর তেমন বিশেষ কোন ব্যবস্থা নেই। তবে লাইব্রেরির সামনে ফাঁকা জায়গা আছে যেখানে গাড়ি রাখা যায়। অগ্নি নির্বাপনের জন্য ১টি অগ্নি নির্বাপন সিলিন্ডার রয়েছে। লাইব্রেরির ডান পাশে মহিলা ও পুরুষদের জন্য আলাদা টয়লেট রয়েছে।

Category: Library

Tags: Library

Share with others